বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম ২০২২।ঘরে বসে বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম

আজ আমি বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম বা ঘরে বসে বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম নিয়ে আলোচনা করব। বিকাশ একটি জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সার্ভিস প্রতিষ্ঠান। এটা বাংলাদেশের নিজস্ব।

বিকাশ এর প্রতিষ্ঠাতা হল  ব্রাক ব্যাংক। বাংলাদেশের অধিকাংশ লোকই এই সার্ভিসটি গ্রহণ করে থাকে। মাঝে মাঝে দেখা যায় আমাদের পরিবারে অনেকেরই বিকাশ একাউন্ট আছে।

একাধিক একাউন্ট থাকার কারণেই আমরা চিন্তাভাবনা করে কিভাবে আমাদের অ্যাকাউন্ট গুলো ডিলিট করা যায়। 

মাঝে মাঝে আমাদের বিকাশ একাউন্ট হ্যাক হয়ে যায়। তাই আমাদের এই বিকাশ একাউন্ট ডিলিট করার প্রয়োজন পড়ে।

এখন আপনাদের মনে প্রশ্ন জাগতে পারে বিকাশ একাউন্ট কিভাবে বন্ধ করব?।  একটা জিনিস মাথায় রাখবেন যে কোনো জিনিস যদি খুলতে শিখেন, তাহলে অবশ্যই কিভাবে বন্ধ করতে হয় তাও আপনাদের জানতে হবে। 

আমি ধরে নিলাম আপনারা বিকাশ একাউন্ট খোলার নিয়ম জানেন। এখন আমি আপনাদের বলব কি কি উপায়ে আপনাদের অ্যাকাউন্ট ডিলিট করবেন।

আপনার যদি এনআইডি কার্ড থাকে, তাহলে বিকাশ একাউন্ট বন্ধ করা কোন কঠিন বিষয় নয়। অর্থাৎ আপনি খোলার সময় যেই ডকুমেন্টগুলো ব্যবহার করে অ্যাকাউন্ট খুলেছেন। 

ঠিক তেমনি ভাবে বন্ধ করার সময় সেই কাগজপত্র  প্রয়োজন পড়বে। এগুলো থাকলে আপনি সহজেই বন্ধ করতে পারবেন।

 বিকাশ একাউন্টের ব্যালেন্স জিরো থাকতে হবে

আপনি যদি বিকাশ একাউন্ট বন্ধ করতে চান তাহলে আপনার ব্যালেন্স জিরো থাকতে হবে। এখন আপনাদের মনে একটি প্রশ্ন জাগতে পারে ভাই সব সময়ই তো একাউন্টে ব্যালেন্স কোন না কোনভাবে থেকেই যায়।

এখন আপনারা বলতে পারেন কিভাবে একাউন্টের ব্যালেন্স ডিলিট করব?। অন্যান্য মোবাইল ব্যাংকিং একাউন্ট এর মতই আপনি আপনার বিকাশ একাউন্টের ব্যালেন্স ডিলিট করতে পারবেন।

এর জন্য আপনি সেন্ড মানি করতে হবে। আপনি আপনার ফ্যামিলির কারো কাছে সেন্ড মানি করবেন।  একটা জিনিস মাথায় রাখবেন পাঁচশত টাকা পর্যন্ত সেন্ড মানি করলে, আপনার থেকে কোন চার্জ কাটা হবে না।

কিন্তু আপনি যদি *২৪৭# ডায়াল করে সেন্ড মানি করেন, তাহলে আপনার থেকে পাঁচ টাকা চার্জ কেটে নেয়া হবে।

মোটকথা সেন্ড মানি করার মাধ্যমে আপনি একাউন্টে ব্যালেন্স জিরো করতে পারবেন। আশা করি আপনারা উত্তরটি পেয়ে গেছেন।

প্রয়োজনীয় কাগজপত্র সাথে নিয়ে যাবেন

বিকাশ একাউন্টের ব্যালেন্স জিরো করার পর প্রয়োজনীয় কাগজপত্র সাথে নিয়ে যেতে হবে। এই প্রয়োজনীয় কাগজপত্র গুলো হল

  • এনআইডি কার্ড। 
  • প্রয়োজন হতে পারে স্মার্ট কার্ড।
  • ড্রাইভিং লাইসেন্স অথবা পাসপোর্ট।
  • এবং এনআইডি কার্ড  প্রিন্ট করে এর কপি নিয়ে আসলেও হবে।

একটি জিনিস মাথায় রাখবেন যে আপনার এনআইডি কার্ডের তথ্য সঠিক আছে কিনা। যদি ভুল থাকে, তাহলে আপনি বিকাশ একাউন্ট বন্ধ করতে পারবেন না। তাই,সবকিছু যাচাই বাছাই করে আপনার কাগজপত্রগুলো সাথে নিয়ে যাবেন।

কাগজপত্র নিয়ে কাস্টমার কেয়ারে যাবেন

আপনার একাউন্টের ব্যালেন্স জিরো করে এবং প্রয়োজনীয় কাগজপত্র সাথে নিয়ে আপনাকে কাস্টমার কেয়ারের যেতে হবে।  একটি জিনিস মাথায় রাখবেন কখনো ঘরে বসে বিকাশ একাউন্ট বন্ধ করা যায় না। 

যদিও বিকাশ একাউন্ট আপনি বাসায় বসে খুলতে পারবেন। তবে যে ব্যক্তির এনআইডি কার্ড দিয়ে বিকাশ একাউন্ট টি খোলা হয়েছে,  সে ব্যক্তি অবশ্যই যেতে হবে।

কাস্টমার কেয়ারে যাওয়ার পর তাদের প্রতিনিধিকে বলেন আমি বিকাশ একাউন্ট বন্ধ করতে চাই।  তারপর তারা আপনাদের অ্যাকাউন্ট ডিলিট করে দিবে। আশাকরি বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম বা ঘরে বসে বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম জানতে পেরেছেন। প্রেকটিক্যালি দেখতে নিচের ভিডিওটি দেখতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.